চন্দনাইশ সংবাদদাতাঃ– চন্দনাইশের বরমায় ওডেব’র আয়োজনে প্রধান নির্বাহী অধ্যাপক শ্যামলী মজুমদারের নির্দেশনায় ডায়াকোনিয়া বাংলাদেশ-র সহায়তায়, জেন্ডার জাসটিস প্রকল্পের অধীনে “আমাদের নিরাপত্তা আমাদের অধিকার” এ শ্লোগান নিয়ে ১৮ সেপ্টেম্বর ২০২২, রোববার শুরু হয়েছে “কিশোরীদের আত্মরক্ষার কৌশল” কারাতে প্রশিক্ষণ” কর্মসূচী। প্রশিক্ষণে সুচনাপর্বে প্রধান অতিথির বক্তব্যের মাধ্যমে উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার নাছরীন আক্তার।

এ প্রশিক্ষণ উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বরমা ডিগ্রি কলেজে অধ্যক্ষ কৃষিবিদ মোহাম্মদ জাহাঙ্গীর আলম, থানার উপ-পরিদর্শক হিরু বিকাশ দে, কানাইমাদারী ডক্টর অলি আহমদ বীর বিক্রম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিন্টু কুমার দাশ, চন্দনাইশ উপজেলা শিল্পকলা একাডেমির সদস্য নারী নেত্রী সঞ্চিতা বড়ুয়া, বরমা উন্নতমান সরকারি প্রাথমিক বিদ্যালয় পিটিএ সভাপতি সৈয়দ শিবলী ছাদেক কফিল, সাংবাদিক মোহাম্মদ আবু তাহের, বরকল ইউপি সদস্য আয়েশা আকতার আজাদী, সাবিনা ইয়ামিনন ও বরমা ইউপি সদস্য শামসুন্নাহার বেগম।

পিও রতন দাশের সভাপতিত্বে এবং এএম মো. মাহমুদল হক ও ফয়জুল আবেদীনের সঞ্চালনায় অনুষ্ঠিত এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন পিও লাবণ্য মুৎসুদ্দি। এতে ওডেবের বিভিন্ন স্তরের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। চন্দনাইশ উপজেলার ৪ ইউনিয়নের ওডেব কিশোর-কিশোরী দলের ৫০ জন কিশোরী এ প্রশিক্ষণ অংশগ্রহণ করে। কিশোরীদের মাঝে আত্মরক্ষার কৌশল অনুশীলনের মাধ্যমে আত্মবিশ্বাস জাগিয়ে তোলা, নিজেদের অধিকার রক্ষা, নারী নির্যাতন ও বাল্যবিবাহ প্রতিরোধে সোচ্চার হতে সাহায্য করা, নিজেদের সিদ্ধান্ত গ্রহণ ও মতামত প্রদানে আত্মনির্ভরতা গড়ে তোলার লক্ষ্যে এ প্রশিক্ষণ কর্মশালা।

প্রশিক্ষণ পরিচালনা করছেন শাওলিন কুংফু ও উশু একাডেমির পরিচালক ও প্রধান প্রশিক্ষক মুহম্মদ মহসিন পারভেজ। ওডেব আশাবাদী- এ প্রশিক্ষণের ফলে কিশোরীদের শারীরিক ও মানসিক বিকাশ ঘটবে, কমে আসবে বাল্যবিবাহের হার, চলার পথে বাড়বে মানসিক সাহস, জেন্ডার সমতা নিশ্চিত করতে সহায়ক হবে, সকল বাঁধাকে উপেক্ষা করে তারা এগিয় যাবে আপন শক্তিতে।

By cpadmin

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.